Header Ads

  • সর্বশেষ আপডেট

    আজো পরাধীনতার শিকলে বাঁধা আমার স্বাধীনতা

    আজো পরাধীনতার শিকলে বাঁধা আমার স্বাধীনতা

    ১৬ই ডিসেম্বর বিজয় দিবস বাংলাদেশে বিশেষ দিন হিসেবে রাষ্ট্রীয়ভাবে দেশের সর্বত্র পালন করা হয়। প্রতি বছর ১৬ ডিসেম্বর বাংলাদেশে দিনটি বিশেষভাবে পালিত হয়। ১৯৭২ সালের ২২জানুয়ারি প্রকাশিত এক প্রজ্ঞাপনে এই দিনটিকে বাংলাদেশে জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হয় এবং সরকারীভাবে এ দিনটিতে ছুটি ঘোষণা করা হয়।

    ১৬ই ডিসেম্বর বাঙ্গালী জাতির জন্য বাংলাদেশ নামক একটি অপরিপূর্ন্য ভূখণ্ডের বিজয় দিবস।জাতিসংঘের অধিকাংশ সদস্যরাষ্ট্র ১৯৭২ সালের মধ্যেই বাংলাদেশকে একটি স্বাধীন ও সার্বভৌম দেশ হিসেবে স্বীকৃতি দেয়।

    ★ বাংলার স্বাধীনতা ডুবেছিল ২৩ জুন ১৭৫৭ সালে পলাশীর যুদ্ধে । সেদিন রবার্ট ক্লাইভ এর নেতৃত্বে ইস্ট ইন্ডিয়া কোম্পানি বাংলার শাসনভার দখল  করে বাঙ্গালী জাতির পায়ে ১৯০ বছরের জন্য শিকল পড়ানো হলো।

    ★ সময়ের পরিক্রমায় বারবার দখলদার বৃটিশ বিরোধী  আন্দোলন আর মুসলিম বিরোধী রক্ত পিপাসু হিন্দুদের (সনাতন ধর্মাবলম্বী) এবং নাস্তিক এর সাথে ত্রিমুখী আন্দোলন এর ফলে ১৯৪৭ সালের ১৮ জুলাই এলো নামমাত্র স্বাধীনতা যার আড়ালে দ্বি-ভক্ত  বাঙ্গালীর একটি অংশকে ইসলামাবাদ থেকে নিয়ে আসা সবুজ আর নক্ষত্র চাদ খচিত শিকল পড়ানো হলো । আর অপর অংশকে দিল্লি থেকে আনা গেরুয়া সাদা সবুজ রঙের চাকা খচিত শিকল পড়ানো হলো।

    ★ টানা ২০ বছর ধরে সবুজ রঙের মধ্যে  নক্ষত্র চাদ খচিত শিকল পড়ে বাঙালি মুসলিম জাতিগত নিপীড়ন আর বৈষম্য শিকার হলে ভারতীয় স্বার্থবাদী রাজনৈতিক হীন কৌশলীরা স্বাধীনতাকামী  বাঙ্গালীদের পায়ে ১৬ ডিসেম্বর ১৯৭১ সালের  একটি আত্মসমর্পণের দলিল "INSTRUMENT OF SURRENDER" এর মাধ্যমে আধুনিক মোড়কে মোড়ানো  ভারতীয় শিকল বাঙ্গালী সদিচ্ছায় পড়ানো হয়।  

    ★  যখন আন্তর্জাতিক গনমধ্যমে প্রচার হয় ১৯৭১ সালের পাক ভারত যুদ্ধ বাংলাদেশ আর শুধুমাত্র  বাংলাদেশের গণমাধ্যমে বলে পাক বাংলা মুক্তিযুদ্ধে বাংলাদেশ বিজয়,  তখন প্রশ্ন হয় তাহলে মুক্তিযুদ্ধ বলে কিছু ছিল কি? যখন ভারত এই দিনে পালন করে যুদ্ধ বিজয় দিবস। 

    ★ প্রশ্ন হয় ১৬ ডিসেম্বর ১৯৭১ সালের  একটি আত্মসমর্পণের দলিল "INSTRUMENT OF SURRENDER" এটার মূল কপি কি বাংলাদেশের কাছে নাকি ভারতের কাছে?  

    ★ ঐ দলিলে কি " পাক ভারত " নাকি "মুক্তিযুদ্ধ"  কোন শব্দ লেখা?  কাদের কাছে আত্মসমর্পন করা হয়েছিল। 

    ★ প্রশ্ন হয় দেশের যুদ্ধের সময় আমাদের বীর বাঙ্গালী নেতাদের কাছে কেন আত্মসমর্পন হলো না?  কেন সেদিন পাকিস্তান সেনাবাহিনীর জেনারেল আমির আবদুল্লাহ খান নিয়াজী, আত্মসমর্পণের দলিলে জেনারেল জগজিত সিং অরোরার সামনে সই করছেন?  ★ তাহলে কি এ ভূমি সেদিন পাকিস্তান ভারতের কাছে বিক্রি করলে বাঙালীরা ভাড়া নিয়ে বাংলাদেশ তৈরী করলো?

    ★ বাংলাদেশের সংবিধান গঠন পদ্ধতি যুক্তরাজ্য পদ্ধতি  তে করার আদেশ কেন সেদিন ইন্দিরা গান্ধী দিলেন?  যুক্তরাষ্ট্রীয় পদ্ধতিতে হলে সমস্যা কি ছিল?  

    সুতরাং বর্তমান রাজনৈতিক অবস্থা আর পূর্বাপর বিষয়  সব মিলেয়ে একটা প্রশ্ন হয় সত্যি কি আজো আমার বাংলাদেশ স্বাধীনতা অর্জন করতে পেড়েছিল নাকি আমরা পরাধীন ?

    Post Top Ad

    Post Bottom Ad