Header Ads

  • সর্বশেষ আপডেট

    অহংকার নিজের বোঝার কারণ

    অহংকার নিজের বোঝার কারণ

    অহংকার (দাম্ভিকতা বা ঔদ্ধত্যও বলা হয়ে থাকে) বলতে বোঝায় অতিমাত্রায় গর্ব করা বা নিজেকে চরমভাবে অতিরিক্ত গুরুত্ব প্রদান করার আচরণ। আরও সুস্পষ্টভাবে, এটি হল বাস্তবতার সাথে সম্পর্কহীনতা আর নিজের প্রতিদ্ধন্দিতা বা সক্ষমতাকে অতিমূল্যায়ন করা।

    টাইটানিক যিনি বানিয়েছিলেন, তাকে প্রশ্ন করা হয়েছিলো জাহাজটা কতটুকু নিরাপদ.? 

    উত্তরে তিনি পরিহাসের সুরে বলেছিলেন, এমন কি খোদাও এটাকে ডুবাতে পারবেন না, পরের ইতিহাস সবাই জানেন!

    ব্রাজিলের প্রেসিডেন্ট প্রার্থী টেনক্রেডো নেভেস নির্বাচনী প্রচারণার সময় বলেছিলেন, আমার দলের জন্য পাঁচ লাখ ভোট নিশ্চিত, এমন কি খোদাও তো আমাকে প্রেসিডেন্ট পদ থেক সরাতে পারবেন না, নেভেস ভোট পেয়ে বিজয়ী হয়েছিলেন ঠিকই, কিন্তু হঠাৎ অসুস্থ হয়ে পড়েন এবং প্রেসিডেন্ট হওয়ার ঠিক একদিন আগে মারা যান.!

    ব্রাজিলিয়ান কবি গায়ক এগনোর মিরান্ডা কাজুজা একবার শো করার সময় সিগারেটে লম্বা টান দিয়ে বাতাসে ধোঁয়া ছেড়ে অহংকার করে বলেছিলেন খোদা এটা তোমার জন্য, কাজুজা- ৩২ বছর বয়সে ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হয়ে বিভৎস অবস্থায় মারা যান.!

    মাইকেল জ্যাকসন- ১৫০ বছর বাঁচতে চেয়েছিলেন, কারো সাথে হাত মেলাবার সময় দস্তানা পরতেন মুখে মাস্ক লাগাতেন.!

    নিজের দেখাশোনা করার জন্য বাড়িতে- ১২ জন ডাক্তার নিযুক্ত করে ছিলেন, যারা তার মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত প্রতিদিন পরিক্ষা করতো, খাবার ল্যাবরেটরিতে পরিক্ষা করে খাওয়ানো হত.!

    প্রতিদিন ব্যায়াম করানোর জন্য- ১৫ জন লোক ছিল, মাইকেল জ্যাকসন- ১৫০ বছর বেঁচে থাকার লক্ষ্যে এগিয়ে চলে ছিলেন.!

    Oxygen যুক্ত বেডে ঘুমাতেন নিজের জন্য Organ Donar রেডি করে রেখেছিলেন যাদের সমস্ত খরচ নিজে বহন করতেন যাতে হঠাৎ দরকার পড়লেই তারা Kidney Lungs Eye etc organ মাইকেলকে দিতে পারে.!

    পারলেন না হেরে গেলেন। মাত্র- ৫০ বছরে জীবনে- ২৫ জুন ২০০৯ সালে ওনার হৃৎপিণ্ড স্তব্ধ হয়ে গেল নিজের ঘরে থাকা- ১২ জন ডাক্তারের চেষ্টা কোনো কাজেই লাগলোনা.!

    Los Angeles California র' সমস্ত ডাক্তার একত্রে চেষ্টা করেও তাকে বাঁচাতে পারলেন না.!

    জীবনের শেষ- ২৫ বছর ডাক্তারের পরামর্শ ছাড়া একপাও চলতেন না, যে নিজেকে- ১৫০ বছর বাঁচার স্বপ্ন দেখাতেন, তার স্বপ্ন অধরাই রয়ে গেল.!

    মাইকেল জ্যাকসনের অন্তিমযাত্রা 2.5 million লোক Live দেখেছিল যেটা আজ পর্যন্ত সব থেকে বড় Live telecast ছিল তার মৃত্যু দিন অর্থাৎ- ২৫ জুন- ২০০৯ ( ৩:১৫ pm ) Wekipedia Twitter AOL's Instant messagenger বন্ধ হয়ে গিয়েছিল Google's এ- ৮ লক্ষ লোক একসাথে মাইকেল জ্যাকসন সার্চ করে ছিল, অতিরিক্ত সার্চের জন্য Google traffic জ্যাম হয়ে গিয়েছিল প্রায় আড়াই ঘণ্টা Google কাজ করেনি.!

    মৃত্যুকে চ্যালেঞ্জ জানাতে গিয়ে নিজেই চ্যালেঞ্জের কাছে হেরে গেলেন, অহংকার কেবল স্রষ্টাকে মানায় সৃষ্টিকে নয়!

    ।।আল্লাহ সবাইকে বুঝার ক্ষমতা দান করুক।। আমিন।।

    সংগৃহীত

    Post Top Ad

    Post Bottom Ad